DIGITAL

October 5, 2022

APTCE 18538973148

বি হাড়া যুধিষ্ঠির সাহা উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্র গঠন নিয়ে ব্যাপক চর্চা


বিশেষ প্রতিনিধি বি হাড়া 11 ই ফেব্রুয়ারি— আজ বি হাড়া যুধিষ্ঠির সাহা উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়ের আসন্ন মাধ্যমিক পরীক্ষা কেন্দ্র গঠনের উদ্দেশ্যে এক সভা অনুষ্ঠিত হয় । কাছাড়ের বিদ্যালয় সমূহের পরিদর্শক সামিনারা ইয়াসমিন রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পরীক্ষা কেন্দ্র গঠনের উপর বিশদ আলোচনা করে বিভিন্ন বক্তা বক্তব্য রাখেন । আজকের এই সভার আয়োজন যে কোন রাজনৈতিক সভার চাইতে কম ছিলনা । সভার উপস্থিতি আপাত দৃষ্টিতে তাকালে মনে হবে কোন রাজনৈতিক দলের মহিলা মোর্চার সভা ।

সভায় উপস্থিত বিশিষ্ট সমাজ সেবি তথা শিক্ষা বিদ্ রবীন্দ্র নারায়ণ আচার্য পরীক্ষা কেন্দ্র গঠনের চাইতে স্কুলের স্থায়ী অধ্যক্ষ নিযুক্তি র উপর গুরুত্ব আরোপ করে বক্তব্য রাখেন । তিনি বলেন আজ দীর্ঘদিন ধরে অধ্যক্ষ বিহীন থাকায় এই স্কুলের শিক্ষার পরিবেশ তলানিতে ঠেকেছে । একদা এই শিক্ষা প্রতিষ্ঠানের যে সুনাম ছিল আজ আর তা নেই । কানাই লাল ভট্টাচার্য বলেন আজকের এই সভার জন্য ব্যাপক ভাবে প্রচার করা হয় এমনকি জনৈক শিক্ষক ঘরে ঘরে গিয়ে আজকের সভায় উপস্থিত থাকার জন্য অনুরোধ করেছেন , তিনি বলেন আজকের এই সভার এমন কি গুরুত্ব যে পাঁচ শতাধিক পত্র পাঠিয়ে নেমন্তন্ন করতে হলো , অবশ্য তাদের নেমন্তন্ন পুরুষ অভিভাবক গন রক্ষা করতে না পারলে ও বাড়ির মহিলাদের পাঠিয়ে রক্ষা করেছেন , আজকের এই সভার মহিলাদের দের উপস্থিতি চোখে পড়ার মতো ছিল ।যেমনটা কোন রাজনৈতিক দলের মহিলা মোর্চার সভায় সাধারণত দেখা যায় । মঞ্চে উপবিষ্ট বক্তা দের বক্তব্যের পর যেভাবে হাত তালি দিয়ে সমর্থন করা হয় ঠিক তদ্রূপ আজকের সভায় উপস্থিত সংবাদ মাধ্যমের কর্মী দের চোখ এড়িয়ে যায় নি এই দৃশ্য ।

আমাদের প্রতিনিধি আরও জানিয়েছেন বিগত দুই বছর ধরে এই পরীক্ষা কেন্দ্রের ফলাফল অতি নিকৃষ্ট মানের বললে অত্যুক্তি হবে না । গেলো বছর এই কেন্দ্রের ফলাফল নিয়ে যেমন কোন বক্তা তেমনি কোন অভিভাবক টু শব্দ করেন নি , প্রশ্ন উঠেছে কি জন্য অভিভাবক গন সেখানে উপস্থিত হলেন , পরীক্ষা কেন্দ্র কমিটি গঠন করলে কি হবে ? যদি ছাত্র ছাত্রীদের উপযুক্ত করে তোলা না যায় ।আজকের সভায় উপস্থিত স্কুল পরিদর্শক বিগত বছর বস্তা বস্তা নকল ধরে নিয়ে গিয়েছিলেন তা কারো কাছে অজানা নেই , তাই এবার সচেতন মহল মনে করেছিলেন এবার নিশ্চয়ই পরিদর্শক মহাশয়া দৃঢ় পদক্ষেপ নিতে চেষ্টা করবেন । আজকের সভায় একটা জিনিস পরিলক্ষিত হয়েছে যে এই স্কুলের অধ্যক্ষ নিয়ে এক চাপা উতরাই আছে , প্রশ্ন উঠেছে যেহেতু এই স্কুলে সিনিয়র শিক্ষক আছেন সেখান থেকে পরিদর্শক কেন নাম সুপারিশ করে শিক্ষা সঞ্চালকের কাছে পাঠান না ।এখানে উল্লেখ করা প্রয়োজন এই শিক্ষা প্রতিষ্ঠানে পূর্বে ও অধ্যক্ষ নিয়ে বাধ সেজেছিল , সেই ধারা এখনও অব্যাহত আছে বলে শিক্ষা দরদী গন মনে করেন ।

অবশেষে পল্লবী সিনহা কে আনুষ্ঠানিক ভাবে পরীক্ষা কেন্দ্র কমিটির সভাপতি নির্বাচিত করে এক শক্তিশালী কমিটি গঠন করা হয় হয় । আজকের এই সভায় উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজ সেবি ইসলাম উদ্দিন চৌধুরী সহ বিশিষ্ট ব্যক্তিরা ।