DIGITAL

December 6, 2022

APTCE 18538973148

সোনা পুর নৃমাতা মন্দিরের প্রতিষ্টা উৎসবের প্রস্তুতি জোরকদমে চলছে

 নিজস্ব সংবাদদাতা 26 শে ফেব্রুয়ারি সোনাপুর —- দুই শত আশী বছরের পুরনো বড়  খলা সোনাপুর  গ্রামের  নৃ মাতা মায়ের প্রতিষ্টা উৎসব আগামী কাল মাঘী পূর্ণিমা তিথিতে  উদযাপন করা হবে । আজ উৎসব স্থলীতে এই প্রতিবেদক সংবাদ সংগ্রহ করতে গেলে উৎসব উদযাপন কমিটির কর্ম কর্তারা জানান যে আজ থেকে বিশ বছর আগে এই গ্রামের বাসিন্দা গন বিলুপ্ত হয়ে যাওয়া মায়ের মন্দির নির্মাণের কাজ শুরু করেন , এতে ব্যাপকভাবে সাড়া মেলে , অবশেষে মন্দির নির্মাণ হলে  ফাল্গুন মাসের দশ তারিখ প্রতিষ্টা উৎসব ঘটা করে পালন করা হয় ।

                সম্প্রতি বিশিষ্ট সাংবাদিক ও লেখক প্রয়াত  সন্ৎ  কৈরি মহাশয়ের লেখা কাছাড়ের  নানা ইতিহাস নামক  পুস্তকে এই নৃ মাতা দেবীর প্রতিষ্টা  বিষয়ক ঐতিহাসিক তথ্য চোখে পড়ে সোনা পুর এলাকার দেবু সেন নামের জনৈক ব্যক্তির ।তিনি  এই পুস্তক পড়ে অত্যন্ত উৎসাহী হয়ে স্থানীয় বিশিষ্ট ব্যক্তিদের সাথে যোগাযোগ করে তাদের কাছে এই মন্দির প্রতিষ্ঠা কিভাবে এবং কখন হয়েছিলো তা নিয়ে আলোচনা করলে পরবর্তীতে এক সাধারন সভায় সেই ঐতিহাসিক বিবরন মতে মাঘী পূর্ণিমা তিথি তে দেবীর প্রতিষ্টা  উৎসব পালনের সিদ্ধান্ত নেওয়া হয় । সেই মত আগামীকাল মাঘী পূর্ণিমা র পূণ্য তিথি তে নূতন করে দেবী প্রতিষ্টা করা হবে ।এখানে উল্লেখ্য যে এই পুস্তক না পড়লে এই প্রাচীন নৃ মাতা মন্দির  এই গ্রামে যে  প্রথম প্রতিষ্টা হয়েছিল তা অজানা থাকতো এই এলাকার মানুষের কাছে 

। এখন থেকে প্রতি বছর এই মাঘীপূর্ণিমা তিথি তে মায়ের প্রতিষ্টা উৎসব পালন করা হবে এবং তার সাথে উদয় অস্ত মহা সংকীর্তন  উৎসব  হবে বলে জানিয়েছেন উদযাপন কমিটির সদস্যরা ।