DIGITAL

October 4, 2022

APTCE 18538973148

মহিলা মার্কেটের উদ্বোধন করলেন জেলা শাসক, দীননাথ পুর আদর্শ গ্রামে

বিপ্লব কর চৌধুরীর প্রতিবেদন 16 ই জুলাই বি হাড়া—– আজ কালাইন উন্নয়ন খণ্ডের গড়ের ভিতর জিপি র দীননাথ পুর আদর্শ গ্রামে আসামের মধ্যে প্রথম মহিলা মার্কেটের উদ্বোধন করেন কাছাড় জেলার জেলাশাসক কীর্তি জলী মহাশযা ।আদর্শ গ্রামের বাসিন্দা দের পুষ্টিকর শাক সব্জি দূরে নিয়ে বিক্রি করতে যেন আর অসুবিধা না হয় তার জন্য এই আদর্শ গ্রামে মহিলা দের জন্য মা- মনি নামে শুধুমাত্র মহিলাদের জন্য এই মার্কেট শেড তৈরী করা হয়।দশ লক্ষ   টাকা নির্মিত  এই বাজার শেড উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কালাইন উন্নয়ন খণ্ডের আধিকারিক, জেলা পরিষদের সি ও , এবং জেলা প্রশাসনের অন্যান্য আধিকারিক গন। , গড়ের ভিতর জিপি সভানেত্রী সহ অন্যান্য পঞ্চায়েত প্রতিনিধি গন  ও স্থানীয় বিভিন্ন রাজনৈতিক দল  ও সংগঠনের  কর্মীরা ।

স্থানীয় সচেতন মহল এই প্রতিবেদক কে জানিয়েছেন  বিগত সরকারের আমলে ঘটা করে এই দীননাথ পুর গ্রাম কে আদর্শ গ্রাম হিসেবে গড়ে তোলার জন্য আসাম সরকারের বিভিন্ন বিভাগের প্রধান দের সঙ্গে নিয়ে প্রাক্তন বিধায়ক অমর চাঁদ জৈনের উপস্থিতিতে আদর্শ গ্রামের সূচনা করা হয় ।সরকারের গাইডলাইন মেনে এই পিছিয়ে পড়া গ্রামের মানুষের আর্থিক সামাজিক, ও যোগাযোগ ব্যবস্থার উন্নতির জন্য সব ধরনের পরিকল্পনা হাতে নেওয়া হয় ।তাদের অভিযোগ যতটুকু পরিকাঠামো উন্নয়নের কথা বলা হয়েছে ততটুকু হয় নি , আদর্শ গ্রামের প্রবেশ দ্বার  দশ লক্ষ টাকা  ব্যয়ে নির্মিত  করার কথা ছিল কিন্তু সেই যে বছর আগে যতটুকু নির্মান করা হয়েছিলো ততটুকু আজ ও সাক্ষী গোপাল হয়ে দাঁড়িয়ে আছে ।এখানে উল্লেখ করা আবশ্যক এই গ্রামের কৃষক দের কৃষি কাজে উৎসাহ দিতে ত্রিশ হাজার টাকা করে বাগান তৈরির যে পদক্ষেপ হাতে নেওয়া হয়েছিলো তা আজ চোখে পড়ে নি । এক কথায় আদর্শ গ্রামের কথা বলা হলেও বাস্তবে তা রূপায়িত হবে বলে মনে করছেন না এই গ্রামের মানুষ ।

সম্প্রতি বিভিন্ন সংবাদপত্রে এই আদর্শ গ্রামে পুষ্টিকর পার্ক নির্মানের সংবাদ প্রকাশিত হয় কিন্তু বাস্তবে এখানে তার উপস্থিতি চোখে পড়ে নাই,  এখানে কয়েকটি আগাছা পূর্ণ সাধারণ সব্জী বাগান চোখে পড়েছে । এই নিয়ে সচেতন মহল জোরদার চর্চা শুরু করেছেন ।