DIGITAL

October 4, 2022

APTCE 18538973148

বরাকে অসমীয়া ভাষার বিজ্ঞাপন, মুছে ফেললো বি ডি এফ

নিজস্ব সংবাদ দাতা 19 শে অক্টোবর– ভাষা শহীদ স্টেশন শিলচর , যেখানে বাংলা ভাষার জন্য প্রাণ বিসর্জন দিয়েছিলেন এই বরাক উপত্যকার এগারো জন শহীদ আর সেই স্টেশনে অসমীয়া ভাষার বিজ্ঞাপন তা কোন ভাবেই মেনে নিতে পারেননি এই উপত্যকার একমাত্র প্রতিবাদী সামাজিক সংগঠন বি ডি এফে র সদস্যরা । তারা সেই বিজ্ঞাপনের উপর কালি দিয়ে মুছে  তাদের প্রতিবাদ সাব্যস্ত করলো ।

মুখে যতই বরাক ব্রহ্ম পুত্রের  মৈত্রী র কথা বলা হোক না কেন বাস্তবে অসমীয়া বাঙালির মধ্যে সম্পর্ক তেল ও জলের মিশ্রণে র মতো ।ফলে একাংশ উগ্র অসমীয়া জাতীয়তাবাদী গোষ্ঠী বরাক কে ক্যানসার বলে  প্রায় সময় অভিহিত করেন । এদিকে এই অসমীয়া ভাষার বিজ্ঞাপন মুছে দেওয়ার পর বেশ কিছু অসমীয়া সংগঠন চটে লাল হয়ে গেছে, সামাজিক মাধ্যমে সবচেয়ে বেশি সোচ্চার হতে দেখা গেছে শৃংখল চলিহা কে ।কিন্তু শৃংখল চলি হার  যদি 1961  ইংরেজি র ভাষা সার্কুলার সম্বন্ধে জ্ঞান থাকত তাহলে এধরনের মন্তব্য করতেন না বলে সচেতন মহল মনে করছেন ।শৃংখল চলি হার অ শৃঙ্খল কথা  গুলো বরাক ব্রহ্ম পুত্র  তথা অসমীয়া বাঙালি সম্পর্কে চিড় ধরাবে ।

আজ যারা ভাষা নিয়ে সামাজিক মাধ্যমে মন গড়া কথা বলছে এবং আমাদের নির্বাচিত জন প্রতিনিধি গন মুচকি হাসছে ন তাদের অবগতির জন্য বাঙালি সংগঠনের তরফে এই সার্কুলার টি প্রকাশ করতে এই প্রতিবেদকের হাতে তুলে দেওয়া হয়। অবিলম্বে এই বিষয়ে সরকারের উপযুক্ত পদক্ষেপ গ্রহন করা উচিত বলে মনে করছেন সচেতন মহল ।