DIGITAL

January 26, 2023

APTCE 18538973148

কাঠি গড়া দরল ছড়ার অবাঞ্ছিত ঘটনার বিরূদ্ধে গর্জে উঠলো হিন্দু রক্ষী দল

নিজস্ব সংবাদ দাতা 23 শে নভেম্বর শিলচর — কাছাড় জেলার কাঠি গড়া থানার অধীনস্থ বুরুঙ্গা পঞ্চায়েত এলাকার দর ল ছড়া পুঞ্জি তে অবস্থিত এই এলাকার হিন্দুদের এক ধর্মীয় স্থান  এই কদিন ধরে সংবাদ শিরোনামে চলে এসেছে ।কেনো চলে আসলো ? এর বর্ণনা দিতে গিয়ে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন এই এলাকায় দীর্ঘদিন ধরেই হিন্দু বাঙালি ও খাসি জনগন অত্যন্ত সৌহার্দ্য পূর্ণ ভাবে বাস করে আসছেন ।বিগত দুই দশক পূর্বে এই পুঞ্জী তে থাকা শতবর্ষ প্রাচীন এক বট গাছের নীচে শিবলিঙ্গ স্থাপন করে এই এলাকার হিন্দু গন শিবরাত্রি তে এখানে শিবের অর্চনা শুরু করেন । ধীরে ধীরে এই এলাকার মানুষ শিবরাত্রি তে এই ধর্মীয় স্থানে বিরাট আয়োজন করে শিবরাত্রি পালন করে আসছেন ।

গত সপ্তাহে কে বা কারা এই বট গাছের ডাল পালা কেটে শিবলিঙ্গ ও ত্রিশূল কে তছনছ করে দেয় ।এই খবর ছড়িয়ে পড়তেই এই এলাকার হিন্দুদের মধ্যে আলোড়ন সৃষ্টি হয়, ধীরে ধীরে স্থানীয় বাসিন্দারা জড়ো হয়ে ঘটনা সম্পর্কে জানতে তাদের ধর্মীয় স্থানে গিয়ে পৌঁছান , গিয়ে দেখেন সবকিছু তছনছ করে দিয়েছে কে বা কারা । তারপর শুরু হয় চুলচেরা বিশ্লেষন , স্থানীয় সচেতন নাগরিক এই স্পর্শ কাতর বিষয় নিয়ে যাতে বড় ধরনের ঘটনা না ঘটে তার জন্য বিষয়টি পুলিশের নজরে আনেন ।গত শনিবার কাঠি গড়া পুলিশের একদল সন্ধ্যার সময় ঘটনার তদন্ত করতে দর ল ছড়ায় যান । তদন্তের খাতিরে কোন কিছু জানা যায় নি এখনো ।

এদিকে ক্রমশঃ এই এলাকার বসবাসকারী দুই  সম্প্রদায়ের মধ্যে পারস্পরিক সম্পর্কে ফাটল ধরতে শুরু হয়েছে , আর এটাই স্বাভাবিক , অভিযোগের আঙুল কিন্তু খাসি জনগণের দিকে ইতিমধ্যেই দাবিত হয়ে গেছে , যদিও কে বা কারা এই ঘটনা সংঘটিত করে এই এলাকা অশান্ত করতে চাইছে তা এখনও স্পষ্ট হয় নি । তথাপি এই ঘটনার জন্য হিন্দু রক্ষী দল ও হিন্দু ছাত্র সংঘ গর্জে উঠেছে । গতকাল এই দু দলের এক প্রতিনিধি দল কাছাড় জেলার জেলাশাসক কে এক  স্মারকলিপি প্রদান করে তাদের ক্ষোভের কথা উল্লেখ করেছেন।  অবিলম্বে এই ঘটনার তদন্ত করে প্রকৃত দোষীদের সনাক্ত করে  উপযুক্ত শাস্তি প্রদান করা সহ পুনরায় হিন্দুদের ধর্মীয় আবেগ জড়িত এই শিব স্থান কে আগের মতো করার দাবি জানিয়েছেন ।