DIGITAL

December 4, 2022

APTCE 18538973148

মোবাইল পরিষেবা কোম্পানি কি ভাবে ঠগছে তা কি কেউ জানেন? প্রতিবাদ শুরু হয়েছে

বিশেষ প্রতিবেদন 26 শে নভেম্বর শিলচর— মোবাইল পরিষেবা দিতে গিয়ে কি ভাবে মানুষ  ঠগ ছেন তা নিয়ে কেউ রা করছেন না কেনো ? না, জেনে শুনে বিষ পান করছেন  এভাবেই আজ এই প্রতিবেদকের কাছে বেশ কিছু মোবাইল ব্যবহার কারী তাদের মনের কথা বললেন । তাদের কথা যুক্তি যোগ্য বলে মনে হলো ।

আসলে মোবাইল পরিষেবা কোম্পানি গুলো প্রতিযোগী তায় নেমে মানুষের যে ক্ষতি করছে তা নিয়ে আমজনতার কাছে কোনো তথ্যসূত্র নেই । একদিকে মোবাইল কোম্পানীর টাওয়ার গুলো যে পরিমাণ রেডিয়েশন ছড়াচ্ছে তা নিয়ে বিজ্ঞানী গন ও সংশয় প্রকাশ করেছেন ।বরাক উপত্যকার বেশীরভাগ টাওয়ার গুলো লোকালয়ে বসানো হয়েছে, বাজার, হাসপাতাল, প্রাথমিক বিদ্যালয়ে র নিকটে পর্যন্ত দেখা যাচ্ছে । এইসব টাওয়ার বসানোর নিকট দিয়ে জনসাধারণের অবাধ  চলাচল , প্রাথমিক বিদ্যালয় গুলোর কচি কাচা ছেলে মেয়েরা এইসব টাওয়ারের নীচে চলাফেরা করছে , কিন্তু এইসব টাওয়ার যেখানে বসানো হয়েছে সেখানে পরিস্কার করেই  সাইনবোর্ড লাগানো আছে , বিশেষ সতর্কতা , এই এলাকা রেডিয়েশন জোন । সাধারণ মানুষ তো দূরের কথা সচেতন মহল ও এই ব্যাপারে অবগত নন । এভাবেই আজ বেশ কিছু অভিযোগ পাওয়া গেছে ।

এদিকে মোবাইল পরিষেবা কোম্পানি গুলো দেখছে মানুষ তো নীরব , কেউ কোন অভিযোগ করছে না তাই তারা মোবাইল  গ্রাহকদের বিভিন্ন ধরনের লোভনীয় অফার দিয়ে টানতে শুরু করে । মাসিক, বার্ষিক বিভিন্ন ধরনের প্যাকেজ ঘোষণা করছে । গ্রাহকদের ও অবস্থান এমন পর্যায়ে চলে যে  যে মোবাইল না হলে আর চলছে না , রিচার্জ শেষ হলে তড়িঘড়ি করেই রিচার্জ করছেন ।এক মাসের পরিষেবা দেওয়ার নাম করে মোবাইল কোম্পানি গুলো ত্রিশ দিনের পরিবর্তে  আটাশ দিনের পরিষেবা দিচ্ছে , আসক্ত গ্রাহকদের এই ব্যাপারে কোনও মাথাব্যথা পরিলক্ষিত হচ্ছে না দেখে সব রিচার্জের সাথে ইন্টারনেট সার্ভিস লাগিয়ে দিয়েছে ।এখন প্রশ্ন হচ্ছে যেসব গ্রাহক Android  মোবাইল সেট ব্যবহার করছেন তাদের মেনে নিলাম ইন্টারনেট দরকার কিন্তু মোট মোবাইল ব্যবহার কারী গ্রাহকদের মধ্যে আনুমানিক চল্লিশ শতাংশ মানুষের কাছে আছে সাধারণ মোবাইল , ওদের নেট পেটের দরকার নেই তথাপি ওদের কাছ থেকেও ইন্টারনেট সার্ভিসের অর্থ কৌশলে আদায় করে নিচ্ছে ।

এদিকে শহরের মোবাইল পরিষেবা ভালো থাকে কিন্তু গ্রাম এলাকার ইন্টারনেট পরিষেবা নেই বললেই চলে , প্রতিটি মোবাইল পরিষেবা কোম্পানির এক অবস্থা , জি ও মরো সব কোম্পানির পরিষেবার মান তলানিতে ঠেকেছে ।আজ কাঠি গড়া এলাকার বাবুর বাজার , গডাগ্রাম , সোনা পুর এলাকার মোবাইল গ্রাহকদের অভিযোগ নেট পাচ্ছি না , কেউ বলছে এত ধীর গতি , কেনো সাইট খোলা যায় না । অন্যদিকে , রিচার্জ শেষ হ ওয়ার এক সপ্তাহ আগে থেকেই ম্যাসেজ আসা শুরু করে সব মোবাইল পরিষেবা কোম্পানি , কিন্তু  সার্ভার যে নিম্ন মুখী সে ব্যাপারে কোন হেলদোল নেই ।আজ এক যুব সংগঠনের সদস্যরা জানালেন মোবাইল পরিষেবা কোম্পানির বিরুদ্ধে তারা কেন্দ্রীয় গ্রাহক সুরক্ষা সমিতির দ্বারস্থ হতে চলেছেন ।বারবার অভিযোগ করে কোন সুরাহা হয়নি তাই এবার আইনের দ্বারস্থ হবেন ।ঢ