DIGITAL

October 4, 2022

APTCE 18538973148

এক দেশ এক রেশন কার্ড প্রথা চালু হলো সমগ্র ভারতে , নূতন আশঙ্কা দেখা দিয়েছে আসামের আধার কার্ড বঞ্চিত দের মধ্যে

নিজস্ব সংবাদ দাতা গুয়াহাটি 11 ই ডিসেম্বর— অবশেষে ব্রিটিশদের কথা মতোই নাগরিকত্বের প্রমান পত্র সেই রেশন কার্ডের প্রবর্তন হতে চলেছে কি?  ব্রিটিশ যখন ভারতবর্ষের শাসনে ছিল তখন নাগরিকদের প্রমান পত্র হিসেবে রেশন কার্ড কে মান্য তা প্রদান করতো, তখন কিন্তু আজকের মতো ভোটার কার্ড,  আধার কার্ড ছিলোনা ।তখন নাগরিকদের প্রমাণ করতে হতো রেশন কার্ড দিয়ে ।

বর্তমান সরকারের আমলে আধার কার্ড কে অত্যন্ত গুরুত্ব সহকারে বিবেচনা করা হয়। প্রতিটি সরকারি কাজে এখন আধার কার্ড বাধ্যতা মূলক করা হয়েছে । আধার কার্ড ছাড়া সরকারি কোনও সুযোগ সুবিধা ভোগ করতে পারবে না কেউ , তাই বলে বিশেষ করে আমাদের আসাম রাজ্যে প্রায়  তেত্রিশ লক্ষ মানুষ হন্যে হয়ে ঘুরছেন আধার কার্ডের জন্য  ।বর্তমান সরকারের এক দেশ এক রেশন কার্ড তৈরি করতে যেসকল নথি প্রয়োজন তার মধ্যে ভোটার আইডি কার্ড, প্যান কার্ড,  আধার কার্ড  লাগবেই সেটা ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে ।আর এই রেশন কার্ড হবে ভারতীয় নাগরিকের নাগরিকত্বের প্রমাণ পত্র ।

এখানে উল্লেখ করা আবশ্যক, ব্রিটিশ যখন ক্ষমতা হস্তান্তর করে, তখন সেই হস্তান্তর পত্রে পরিস্কার উল্লেখ করা হয়েছে যে রেশন কার্ড ভারতীয় নাগরিকদের নাগরিকত্বে র প্রমান পত্র হিসেবে বিবেচিত হবে ।ব্রিটিশ সরকার  যখন ভিন্ন দেশ থেকে শ্রমিক এনেছে  তখন তাদেরকে ভারতীয় নাগরিক হিসেবে মান্য তা প্রদান করেন এবং নাগরিক হিসেবে তাদেরকে রেশন কার্ড প্রদান করে ।আর এই কার্ড ই তাদের নাগরিকত্বের প্রমাণ পত্র ছিলো। বর্তমান কেন্দ্র সরকার আগামী 2030   ইংরেজি র মধ্যেই এক দেশ এক রেশন কার্ড তৈরির পরিকল্পনা করেছেন ।তাই প্রক্রিয়া শুরু হয়েছে।যখন এক দেশ এক রেশন কার্ড  করা হবে তখন সেটা এটি এম, ভোটার আইডি ,আধার কার্ডের মতো সঙ্গে রাখতে হবে ।

সরকারের এই রেশন কার্ডের কথাটা চাউর হতেই নূতন করে আসামের আধার কার্ড বঞ্চিত দের মধ্যে এক আশঙ্কা প্রকাশ পেয়েছে।স