DIGITAL

January 26, 2023

APTCE 18538973148

আধার কার্ডের সাথে ভোটার আইডি কার্ডের লিঙ্ক বাধ্যতা মূলক , ঘোষণা কেন্দ্র সরকারের

নিজস্ব সংবাদ দাতা গুয়াহাটি 16 ই  ডিসেম্বর—- কি কেন্দ্র সরকার, কি রাজ্য সরকার নিত্য নতুন ফরমান জারি করে সাধারণ মানুষ দের হেনস্থা র মুখে ঠেলে দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন সচেতন মহল ।ইতিমধ্যেই আধার কার্ডের সাথে প্যান কার্ডের সংযোগ, রেশন কার্ডের সাথে আধার কার্ডের  সংযোগ করে নেওয়া হয়েছে । আর এবার ভোটার আইডি কার্ডের সাথে সংযোগ বাধ্যতা মূলক করার ফরমান জারি করা হয়েছে ।

এই সর্ব শেষ সংযোগ করার নির্দেশ প্রদান নিয়ে জোরদার আলোচনা শুরু হয়েছে ।সূত্রের দাবি ইতিমধ্যেই রেশন কার্ডের সাথে আধার কার্ডের সংযোগ  করার ফলে  বিহার ঝাড়খণ্ডের প্রচুর মানুষের নাম বাদ পড়েছে । আসাম রাজ্যে ও যে পড়বে না তার নিশ্চয়তা  আছে কি ? এদিকে কাছাড় জেলার বিভিন্ন রেশন দোকানের ডিলারদের কাছ থেকে আধার তথ্য সংগ্রহ করা হচ্ছে ।অ সমর্থিত সূত্রে জানা গেছে যাদের আধার কার্ড নেই তাদের নাম রেশন কার্ড থেকে কর্তন করা হবে ।

এখন নূতন করে আধার কার্ডের সাথে ভোটার আইডি কার্ডের সংযোগ করা নিয়ে বিস্তর আলোচনা শুরু হয়েছে ।দেখা গেছে এই আধার কার্ডের সাথে ভোটার আইডি কার্ডের সংযোগ করার ফলে তেলেঙ্গানা রাজ্যে প্রচুর পরিমাণ মানুষের নাম ভোটার তালিকা থেকে কর্তন করা হয়েছে ।এই নির্দেশ নিয়ে সমগ্র ভারতে প্রতিবাদ শুরু হয়েছে ।কিন্তু সরকার বদ্ধপরিকর , সরকারের মতে বিদেশীদের নাম ভোটার তালিকা থেকে কর্তন করতে হবে , তাই কেন্দ্র সরকার নির্বাচন কমিশন কে এই ব্যাপারে পদক্ষেপ নিতে নির্দেশ প্রদান করেছে।

এখানে উল্লেখ করা আবশ্যক,  আধার কার্ডের সাথে ভোটার আইডি কার্ড সংযোগ করা হলে আসাম রাজ্যে লক্ষ লক্ষ মানুষের নাম ভোটার তালিকা থেকে কাটা যে পড়বে তা আর বলার অপেক্ষা রাখে না ।এমনিতেই প্রায় তেত্রিশ লক্ষের উপর মানুষ আধার কার্ড থেকে বঞ্চিত হয়ে পড়েছেন । প্রাথমিক ভাবে তেত্রিশ লক্ষ বাদ পড়ে গেছেন তার পর ডি ভোটার, ঘোষিত বিদেশী,  এবং যাদের নামে বিদেশী মামলা দায়ের করা হয়েছে তা ছাড়া আসাম চুক্তির ভিত্তিতে নাগরিক পঞ্জি তৈরি হলে কোটি মানুষের নাম নির্বাচন কমিশন কেটে ফেলবে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে ।তাই নূতন করে ভাবতে হবে নতুবা ভবিষ্যত প্রজন্মের কাছে জবাবদিহি করতে হবে ।