DIGITAL

February 5, 2023

APTCE 18538973148

55 লক্ষ মানুষের আধার কার্ড নেই, কেন্দ্র সরকার স্পষ্টভাবে জানিয়ে দিলো

বিশেষ সংবাদ দাতা 17 ই ডিসেম্বর শিলচর– অবাক করার মতো  কথাটা,  আসামের  55 লক্ষ মানুষের ভাগ্যে আধার কার্ড কবে জুটবে তা নিয়ে সংশয় প্রকাশ করেন বিশিষ্ট ব্যক্তি গন ।এই 55 লক্ষ আধার বঞ্চিত মানুষের পরিবারের সদস্যদের নিয়ে হিসাব কষলে তা যে কোটির ঘর পার হবে তা নিয়ে আসাম রাজ্যের বাংলা ভাষী বুদ্ধিমান বুদ্ধি জীবি গন একবারও ভাবছেন কি?  এভাবে মন্তব্য করতে ছাড়ছেন না সাধারণ জনতা ।

সত্যি কথা বলতে  কি ঘুরিয়ে ফিরিয়ে বিদেশী দের নাম কর্তন করতে কেন্দ্র সরকার বিভিন্ন ধরনের পন্থা অবলম্বন করতে ছাড়ছেন না।যেমন আসামের পর পশ্চিম বঙ্গে এন আর সি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল কিন্তু পশ্চিমবঙ্গ সরকারের প্রবল বিরোধিতা তা আর সম্ভব হয়নি ।তবু ও নাছোড় বান্দা কেন্দ্র সরকার  এন, পি,  আর করার কথা ভাবছে । আসামে কিন্তু উল্টো টা হয়েছে এখানে সব রাজনৈতিক দলের নেতা কর্মীরা তা আসাম চুক্তির ভিত্তিতে বাস্তবায়ন করতে লিখিত মত দিয়েছিলেন ফলে এখানে এন আর সি শুরু হয়েছিলো ।কিন্তু দুর্ভাগ্য ভাষি ক সংখ্যালঘু ও ধর্মীয় সংখ্যালঘু দের বুদ্ধিমান বুদ্ধি জীবি , আইন জীবি গন সহ বর্তমান আসাম সরকারের জনপ্রিয় মূখ্য মন্ত্রী পর্যন্ত বলেছিলেন আসাম চুক্তি রামায়ণ মহাভারত নয় যে এটাকে বদলানো যাবে না ।

কিন্তু বদলানোর কথাটা নিছক রাজনৈতিক ললি লপ্ যে ছিলো তা গদিতে বসার পর বেমালুম ভুলে গেলেন সবাই । আমরা সাধারণ জনগন যাদেরকে নির্বাচিত করে আইন সভায় পাঠালাম আজ তাদের নীরবতা তাদের কর্তব্য কে কাঠগড়ায় দাঁড় করিয়ে দিয়েছে ।এভাবেই মত প্রকাশের খবর পাওয়া গেছে ।

এখানে উল্লেখ করা আবশ্যক , যেখানে কেন্দ্র ও রাজ্য সরকারের সুযোগ সুবিধা ভোগ করতে হলে আধার কার্ড আবশ্যকীয় হয়ে পড়েছে , সেখানে 55 লক্ষের উপর মানুষ আধার কার্ড বঞ্চিত হয়ে গেছেন , অর্থাৎ এই হিসেবের সাথে তাদের পরিবারের সদস্যদের সংখ্যা জুড়ে দিলে মোট সংখ্যা কম করে এক কোটির  উপর চলে যাবে । অতি সম্প্র তি কেন্দ্র সরকারের তরফে এই 55 লক্ষ আধার বঞ্চিত মানুষ কবে ও কখন আধার কার্ড পাবেন তা খোদ কেন্দ্র সরকাস ও জানেন না বলে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে । সোজাসাপ্টা কথা  এন,  আর সি র চূড়ান্ত তালিকা তৈরি না হওয়া পর্যন্ত তাদের ভাগ্যে আধার কার্ড জুটবে না যে পরিস্কার করে দিলেন কেন্দ্র সরকার ।

এদিকে আধার কার্ডের মাধ্যমে রেশন কার্ড সহ ভোটার তালিকা তে নাম যে কর্তন করা হবে তা বিশেষ সূত্রে জানা গেছে ।ব্রহ্ম পুত্র উপত্যকার জন প্রতিনিধি গনের কথা বাদই দিলাম বরাক উপত্যকার  জন প্রতিনিধি গন কেনো যে নীরব থাকছেন তা নিয়ে কথা উঠতে শুরু হয়েছে ।আসামের প্রাক্তন বিধায়ক বর্তমানে ভাষি ক সংখ্যালঘু পরিষদের সভাধিপতি মাননীয় শিলা দিত্য  দেব মহাশয় কি এই 55 লক্ষ  মানুষের আধার কার্ড সমস্যা নিয়ে ওয়াকিবহাল আছেন কি না তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন আধার কার্ড বঞ্চিত নাগরিক গন ।তারা আরও বললেন চেয়ারম্যান যাদের জন্য হয়েছেন তাদের ব্যাপারে কতটা কি করতে পারবেন সেটা সময়ই বলে দেবে । এক কথায় বঞ্চিত গন যে সব কিছু থেকেই বঞ্চিত হবেন সেটার আভাস পাওয়া গেছে ।যেমনটা আধার কার্ডের সাথে ভোটার আইডি কার্ডের সংযোগ , ফল কি হবে ভোটাধিকার হীন নাগরিক হিসেবে প্রতিষ্ঠিত হবেন ।এভাবেই জোরদার আলোচনা সর্বত্র শুরু হয়ে গেছে ।কিন্তু জনপ্রতি নিধি গন এসব নিয়ে দৃষ্টি পাত করছেন না এমন অভিযোগ উঠেছে।