DIGITAL

February 5, 2023

APTCE 18538973148

পাশ হলো নির্বাচন আইন সংশোধনী বিল 2021, জোরালো আলোচনা চলছে

বিশেষ প্রতিবেদন 21 শে ডিসেম্বর শিলচর–সর্ব ভারতীয় তৃণমূল কংগ্রেসের তীব্র প্রতিবাদ সত্বেও আজ লোকসভায় পাশ হলো নির্বাচন আইন সংশোধনী বিল 2021 আইন মন্ত্রী কিরে ন  রি জে জু লোকসভায় এই বিল উত্থাপন করলে একমাত্র তৃণমূল কংগ্রেসের সাংসদ গন তীব্র আপত্তি তুলেন ।এরপর সংসদে এই বিলের উপর আলোচনা শুরু হলে আইন মন্ত্রী এই বিলের গুরুত্ব পূর্ণ দিক গুলো তুলে ধরেন ।অবশেষে এই বিল ধ্বনি ভোটে লোকসভায় পাশ হয় ।

সরকার এই বিলের পক্ষে সাফাই দিতে গিয়ে বলেন নির্বাচন কমিশন  সুষ্ঠু নির্বাচন পরিচালনা করতে গেলে এই বিলের প্রয়োজন । এখন পর্যন্ত প্রকৃত ভোটারদের পঞ্জিকরন নির্বাচন কমিশন করতে পারে নি ।এই বিল আইনের পরিণত হলে যখন আধার কার্ডের সাথে ভোটার আইডি কার্ড সংযোগ করা হবে তখন একদিকে যেমন বিদেশীদের নাম ভোটার তালিকা থেকে বাদ যাবে অন্যদিকে একজন ভোটার একাধিক স্থানে নাম তুলে থাকলে তাও  আপনাআপনি বাদ পড়ে যাবে ।এই সংযোগের পর সঠিক ভোটারের সংখ্যা নির্বাচন কমিশনের কাছে নথিভুক্ত থাকবে ।

এই আইন কার্যকর হলে বিশেষ করে পশ্চিম বঙ্গ ও আসামে লক্ষ লক্ষ মানুষের নাম যে কর্তন হবে ভোটার তালিকা থেকে তা আর বলার অপেক্ষা রাখে না।সূত্রের দাবি পশ্চিমবঙ্গে সেই জ্যোতি বসুর আমল থেকে দলীয় স্বার্থে ভোটার তালিকা তৈরি হতো , ভিন্ন রাজ্য থেকে ব্যবসার কাজে আসা মানুষের নাম সহজেই ভোটার তালিকা তে স্থান পেয়ে যেতো , এখন যেহেতু আধার কার্ডের প্রসঙ্গ এসেছে স্বভাবতই ভোটার আইডি র সাথে সংযোগ করতে গেলেই পার্থক্য দেখা দিবে ।ফলে লক্ষ লক্ষ মানুষের নাম কাটা যাবে । অন্যদিকে আসাম রাজ্যের পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করবে কারন কেন্দ্র সরকারের ভাষ্য মতে আসাম রাজ্যের  55 লক্ষ মানুষের আধার কার্ড নেই , তাই এই আধার কার্ড গেরো তে প্রথমেই এই আধার কার্ড বঞ্চিত দের নাম যে কর্তন হবে সেটা পরিষ্কার ।

রাজনৈতিক বিশ্লেষন কারী গন বলছেন এই বিল বিশেষ করে পশ্চিম বঙ্গের  ক্ষেক্ষে  ঝি কে মেরে বৌ কে শেখানোর মতোই মনে হচ্ছে ।অন্যদিকে আসামের  ক্ষেত্রে সেটা হবে বিদেশীদের নাম নিশানা মেটানোর সামিল ।