DIGITAL

January 26, 2023

APTCE 18538973148

বরাক উপত্যকার গ্রাম গুলো তে সক্রিয় নকল আধার কার্ড বানানোর এক দুষ্ট চক্র

নিজস্ব  সংবাদ দাতা 22 শে ডিসেম্বর কাঠি গড়া– সরকার আধার কার্ডের উপর গুরুত্ব আরোপ করায় সর্বত্র সরকারি অনুমোদন প্রাপ্ত আধার কেন্দ্র খোলা হয়েছে ।সেই কেন্দ্র গুলো থেকে  যথারীতি কার্ড বানিয়ে নিয়েছেন অধিকাংশ মানুষ । এদিকে একাংশ মানুষ যারা এন, আর সি কেন্দ্র গুলিতে গিয়ে হাতের ছাপ   দিয়েছেন , তারা  আধার কার্ড  বানাতে পারছেন না ।ফলে এই সব মানুষ বারবার এক কেন্দ্র থেকে অন্য কেন্দ্রে দৌড়ঝাঁপ করছেন  , কিন্তু কার্ড  বানাতে পারছেন না ।এইসব মানুষের সংখ্যা  প্রায় 55 লক্ষ । এইসব মানুষ বাধ্য হয়ে বিকল্প পথ ধরছেন ।

এদিকে আধার কার্ড বঞ্চিত দের অসহায়ত্ব অবস্থার সুযোগ কে কাজে লাগিয়ে এক দুষ্ট চক্র আঙুলের ছাপ পরিবর্তন করে এক হাজার  থেকে পনেরো শত টাকার বিনিময়ে  নকল কার্ড দিব্যি বানিয়ে দিচ্ছে বলে  খবর পাওয়া গেছে ।আজ কাঠি গড়া থানার অন্তর্গত ফুল বাড়ি এলাকা থেকে ফেরত এক ব্যক্তি এই প্রতিবেদক কে বলেন যে দীর্ঘদিন পর আজ আধার কার্ড বানালাম , অনেক দৌড়ঝাঁপ করেছি কিন্তু কার্ড বানানো সম্ভব হয় নি । কারন জানতে চাইলে তিনি বলেন এন আর সি কেন্দ্রে আগে হাতের ছাপ দিয়েছিলেন , তাই যেখানেই গিয়েছেন সেখানেই ব্যর্থ হন । আজ এখানে এসে এক হাজার টাকা খরচ করে বানালাম । এখন অবশ্য সমস্যা সমাধান হবে ।

এই প্রতিবেদক  মনে করেন যে এই ধরনের কাজ রাষ্ট্র বিরোধী , যারা এই কাজ করেছে তাদেরকে হাতের নাগালে পাওয়া যাবে না সত্যি। কিন্তু  যারা বানিয়েছেন তাদেরকে তো হাতের কাছে পাওয়া যাবে , বিপদে তারাই যে পড়বেন সেটা বলার অপেক্ষা রাখে না। যেমনটা নকল টাকা  যার কাছে পাওয়া  যায় হাজতে তাকেই যেতে হয় ।তাহলে আজ যারা অনন্যোপায় হয়ে এইসব কার্ড তৈরি করেছেন বা করতে চাইছেন তারা নিজেদের অজান্তেই নিজের বিপদ ডেকে আনছেন , আর  এই বিপদ যে কতখানি বিপজ্জনক হবে সেটা নিয়ে তারা কি একবারও ভেবেছেন ? এইসব দুষ্ট চক্রের ব্যাপারে সমাজ সচেতন নাগরিক  ও পুলিশ প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে ।