DIGITAL

September 30, 2022

APTCE 18538973148

NIMHANS প্রশিক্ষিত চিকিৎসক এখন শিলচরে রোগী দেখছেন, হচ্ছে ভীড়

নিউজ ডেস্ক 3 রা জানুয়ারি শিলচর—– NEIGRIHMS  যেমন উত্তর পূর্ব ভারতের একমাত্র হৃদ রোগীর জন্য বিখ্যাত হয়ে গেছে ঠিক তেমনি NIMHANS ও মানসিক ও স্নায়ু রোগী দের জন্য পৃথিবী বিখ্যাত হয়ে গেছে ।

বরাক উপত্যকার প্রায় চল্লিশ লক্ষের মতো মানুষ এই উপত্যকায় হৃদ রোগ ও স্নায়ু রোগের তেমন চিকিৎসক না পেয়ে প্রায় সবাই উন্নত মানের চিকিৎসা পরিষেবা পেতে দক্ষিণ ভারতের রাজ্য গুলো তে চলে যান ।কিন্তু সবার তো আর্থিক অবস্থা স্বচ্ছল নয় , তাই নিম্ন মধ্যবিত্ত পরিবারের রোগীর একমাত্র ভরসা শিলচর মেডিক্যাল কলেজ ।এখানে ও উপযুক্ত পরিকাঠামো নেই ।এখানে উল্লেখ করা আবশ্যক এমনিতেই বরাক উপত্যকায় ক্যানসার রোগী র হার খুবই বেশি, তার সাথে সাথে হৃদ রোগ ও  স্নায়ু রোগীর সংখ্যা বাড়ছে, কিন্তু উপযুক্ত চিকিৎসক নেই বললেই চলে ।আজ এই প্রতিবেদকের চোখে পড়ে NIMHANS  প্রশিক্ষিত এক  চিকিৎসকের ক্লিনিক। উপচে পড়া ভিড় পরিলক্ষিত হলো । এই প্রতিবেদক  একটু এগিয়ে গিয়ে দুই তিন জন রোগীর পরিবারের সদস্যদের কাছে জানতে চান এই চিকিৎসক সম্পর্কে , সবাই বললেন এই চিকিৎসক মানসিক রোগীর ও স্নায়ু রোগীর খুব ভালো চিকিৎসা করেন , আমরা উপকৃত হয়েছি ।তারা সবাই বললেন আমরা নিম্ন মধ্যবিত্ত মানুষের কাছে এই চিকিৎসক ভগবান সদৃশ , আমাদের সামর্থ অনুযায়ী পরামর্শ প্রদান করেন।

আরও খবর নিয়ে জানা গেছে এই চিকিৎসক পৃথিবী বিখ্যাত মানসিক ও স্নায়ু রোগের চিকিৎসা প্রতিষ্ঠান বাঙ্গালো রে অবস্থিত NIMHANS  থেকে প্রশিক্ষণ নিয়ে এসেছেন ।তিনি শিলচর মেডিক্যাল কলেজের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত। তিনি এই উপত্যকার সাধারণ মানুষের কাছে চিকিৎসা পরিষেবা দেওয়ার উদ্দেশ্যে নিজ হস্তে এই ক্লিনিক চালু করেছেন ।সাধারণ মানুষের নাগালের মধ্যেই সীমাবদ্ধ তার চিকিৎসা পরিষেবা তাই ক্রমশঃ রোগীর সংখ্যা বৃদ্ধি হচ্ছে ।আশা করা হচ্ছে এই ক্লিনিক ভবিষ্যতে আরও পরিকাঠামো নিয়ে বিস্তার লাভ করবে ।