DIGITAL

October 5, 2022

APTCE 18538973148

সিপাহী বিদ্রোহী যুদ্ধের ১৭ জন শহীদদের স্মরণ করলেন লক্ষীপুর বাসী

লক্ষীপুর থেকে অসীম রায়ের প্রতিবেদন ১৩ ই জানুয়ারি—– আজকের এই  ঐতিহাসিক অনুষ্ঠান নব প্রজন্মের কাছে তুলে ধরলো এক অজানা তথ্য।সন ১৮৫৮ সিপাহী বিদ্রোহী যুদ্ধের শেষ যুদ্ধ বরাক উপত্যকার লক্ষীপুর মহকুমার বিন্নাকানদি ২য় খন্ডে ১২ ই জানুয়ারি হয়েছিল, সেই যুদ্ধে ১৭ জন  শহীদ হয়েছিলেন। সেই শহীদদের স্মরণে প্রতি বছর ১২ ই জানুয়ারি তাঁদের স্মরণ করেন বরাক উপত্যকা তথা বিশেষ করে লক্ষীপুর মহকুমার বিন্নাকানদি এলাকার মানুষ।

এবার ও গতকাল বুধবার বিন্নাকানদি গ্রামে শহীদদের স্মরণে এক সভা অনুষ্ঠিত হয়।ওয়াই মণি সিংহের পৌরহিত্যে অনুষ্ঠিত এই ঐতিহাসিক দিনের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লক্ষীপুর বিধানসভা কেন্দ্রের বিধায়ক কৌশিক রাই এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  টি  এইচ মণি ধন সিং হ , এছাড়া বিশিষ্ট জনদের মধ্যে নন্দ বাবূ সিংহ ,গোপাল রং মাই,নরহরি শর্মা প্রমূখ । প্রথমে সভার উদ্দেশ্য তুলে ধরেন সিনাতমববী সিংহ । এই সভায় উপস্থিত বিশিষ্ট সাহিত্যিক আবিদ রাজা মজুমদার এই ঐতিহাসিক সিপাহী বিদ্রোহী যুদ্ধের শেষ যুদ্ধ এখানে কেন হয়েছিল তার বিশ্লেষণ করে ন । তিনি বলেন এই ঐতিহাসিক সিপাহী বিদ্রোহী যুদ্ধ‌‌‌ নিয়ে একটি বই লিখেছেন। এরপর বিধায়ক কৌশিক রাই বলেন এই ঐতিহাসিক দিনের কথা যে ভাবে ইতিহাসের পাতায় লেখা হয় তার জন্য সবাইকে এগিয়ে আসতে অনুরোধ জানান, তিনি বলেন এই ঐতিহাসিক স্থান কে স্মরণ রাখতে তিনি এটার উন্নয়ন করার চেষ্টা করবেন বলে জানান। তিনি বলেন এই ঐতিহাসিক স্থান কে পূর্ণ রুপে সজ্জিত করা হলে পর্যটককে আকর্ষণ করবে ।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্বপ্ন সিংহ, গোপাল রং মাই,আতল সিংহ, দিলীপ নাথ প্রমূখ । ধন্যবাদ সুচক বক্তব্য রাখেন উদযাপন কমিটির সম্পাদক নগেন্দ্র সিংহ ।