DIGITAL

February 5, 2023

APTCE 18538973148

প্রথম বারের মতো পাঠ্য সূচীতে ভাগবত গীতা কে অন্তর্ভুক্ত করা হলো

বিশেষ প্রতিবেদন ১৯ শে মার্চ শিলচর– এই প্রথম বারের মতো ভাগবত গীতা কে রাষ্ট্রীয় শিক্ষা নীতির পাঠ্য সূচীতে বাধ্যতামূলক করা হলো। সূত্রের খবর ষষ্ঠ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত বাধ্যতামূলক ভাবে ভাগবত গীতা কে রাষ্ট্রীয় শিক্ষা নীতির পাঠ্য সূচীতে অন্তর্ভুক্ত করা হয়েছে। সর্ব ভারতীয় হিসেবে নয় প্রথম বারের মতো গুজরাটের শিক্ষা বিভাগে এই নীতি চালু করা হয়েছে।

এখানে উল্লেখ্য যে হিন্দুত্ববাদী দল হিসেবে পরিচিত বিজেপি দলের সরকার এই নীতি চালু করার সিদ্ধান্ত নেওয়াটা বিশেষ গুরুত্ব পাচ্ছে বলে মনে হচ্ছে। কারন হিসেবে বুদ্ধিজীবী গন মন্তব্য করেছেন যে রাষ্ট্রীয় শিক্ষা নীতির পাঠ্য সূচীতে ভাগবত গীতা কে অন্তর্ভুক্ত করে ধর্মীয় শিক্ষার প্রচলন শুরু হয়েছে। এদিকে গুজরাটের বিধানসভা নির্বাচন ও এগিয়ে আসছে,তার প্রতি লক্ষ্য রেখে এই সিদ্ধান্ত রাজনৈতিক চমক সৃষ্টি করবে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

বিশেষ সূত্রে জানা গেছে এই সিদ্ধান্ত কে স্বাগত জানিয়েছেন বিভিন্ন হিন্দু সংগঠনের নেতারা। অন্য এক সূত্রে জানা গেছে ২০২৬ এর লোকসভা নির্বাচনের পূর্বে সমগ্র ভারতে নূতন রাষ্ট্রীয় শিক্ষা নীতির পাঠ্য সূচীতে ভাগবত গীতা কে অন্তর্ভুক্ত করা হবে। এই সিদ্ধান্ত বিজেপি দলের প্লাস পয়েন্ট হবে বলে জানিয়েছেন রাজনৈতিক বিশ্লেষকরা।