DIGITAL

October 5, 2022

APTCE 18538973148

অরুণোদয় প্রকল্প বাস্তবায়ন করতে মুখ্যমন্ত্রীর বিশেষ ঘোষণা

গুয়াহাটি থেকে বিকাশ দাস ২৫ শে মার্চ—- যে উদ্দেশ্যে অরুণোদয় প্রকল্প চালু করা হয়েছিল তা রীতিমত প্রহসনে পরিণত হয়েছে বলে জানিয়েছেন একাংশ সমাজ সেবী গন। প্রকৃত হিতাধিকারি চয়নে বিপত্তি দেখা গেছে।যাদের কে এই প্রকল্প বাস্তবায়ন করার দায়িত্ব অর্পণ করা হয়েছিল তারা কিন্তু নিরপেক্ষ ভাবে তালিকা তৈরি করেন নি।যেমনটা প্রধানমন্ত্রী আবাস গৃহ, কৃষি লোন,জব কার্ড তালিকা তৈরি করা হয়েছিল তেমনি এই প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে বলে বিস্তর অভিযোগ উঠেছে।

মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা মহাশয় এসবের গুরুত্ব বিবেচনা করে চলতি বিধানসভার অধিবেশনে অরুণোদয় প্রকল্প বিষয়ে যে সিদ্ধান্ত ঘোষণা করলেন তা রীতিমত বিচক্ষণতার পরিচয় বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তিনি বলেন যারা অরুণোদয় প্রকল্পের অর্থ সাহায্য পাচ্ছেন এবং যারা পাননি তাদের চিহ্নিত করে ভোটার তালিকায় উল্লেখ করা হবে এবং তাদের তথ্য ডিজিটাল পদ্ধতিতে সংগৃহীত করে রাখা হবে। তিনি আরও বলেন যারা অরুণোদয় প্রকল্পের আওতায় আসেন নি তাদের কাছ থেকে অনলাইনে আবেদন চাওয়া হবে।

এই সিদ্ধান্ত গ্রহনের ফলে উপযুক্ত মূল্যায়ন করে হিতাধিকারি চয়ন করা হবে বলে মনে হচ্ছে। মাননীয় মূখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা মহাশয়ের কাছে বিভিন্ন সমাজ সেবী সংগঠনের তরফে অনুরোধ করা হচ্ছে এভাবে যদি বর্তমান সরকারের জন কল্যান মূলক প্রকল্প গুলির হিতাধিকারির নাম ভোটার তালিকায় উল্লেখ করা হয় তাহলে আখেরে এই সব প্রকল্প নিয়ে যে সব দূর্ণীতি সংঘটিত হয়েছে তা পরিস্কারভাবে ধরা পড়বে। এই পদক্ষেপ গ্রহণ করা হলে বর্তমান সরকারের ভাবমূর্তি উজ্জ্বল হবে বলে জানিয়েছেন একাংশ সমাজ সেবী গন।