DIGITAL

January 26, 2023

APTCE 18538973148

আধার কার্ড বঞ্চিত মানুষের দের দুর্দশা শীঘ্রই কাটতে চলেছে , বললেন মন্ত্রী পীযুষ হাজারিকা

গুয়াহাটি থেকে বিকাশ দাস ২৫ শে মার্চ—– দীর্ঘ অপেক্ষার পর এবার আধার কার্ড বঞ্চিত মানুষের মূখে হাসি ফুটতে চলেছে। সমগ্র আসামে প্রায় ২৭থেকে ২৮ লাখ মানুষ উদগ্রীব হয়ে চেয়ে আছেন কবে আধার কার্ড পাবেন।এই সময়ে আসাম সরকারের মুখপাত্র মাননীয় মন্ত্রী পীযুষ হাজারিকা আসামের ২৭টি সংগঠনের প্রতিনিধি দের নিয়ে বৈঠক করে এই আধার কার্ড বঞ্চিত মানুষদের কিভাবে আধার কার্ড প্রদান করা যায় তার সিদ্ধান্ত গ্রহণ করেন।

সুত্রের মতে সরকারের যে কোন ধরনের সুযোগ সুবিধা নিতে হলে আধার কার্ড বাধ্যতামূলক করা হয়েছে, ফলে যাদের আধার কার্ড নেই তারা সরকারের বিভিন্ন প্রকল্পের সুযোগ সুবিধা ভোগ করতে পারছেন না । শুধু যে এন আর সি তে বাদ পড়া লোকজন যে আধার কার্ড থেকে বঞ্চিত হয়েছেন তা নয়, দেখা গেছে অনেক খিলঞজিয়া মানুষ ও আধার কার্ড থেকে বঞ্চিত হয়েছেন। তাই রাজ্য সরকার মানবিক কারণে এই সব লাখ লাখ মানুষের দূরদশার কথা মাথায় রেখে আসামের ২৭ টি সংগঠনের প্রতিনিধি দের নিয়ে বৈঠক করেন। বৈঠকে উপস্থিত প্রতিনিধিরা আধার কার্ড বঞ্চিত মানুষের কার্ড প্রদান করতে সরকারের প্রতি সহমত পোষণ করেন।

বৈঠকে উপস্থিত আসাম পাবলিক ওয়ার্কস  সংগঠনের সভাপতি অভিজিৎ শর্মা বলেন যে আধার কার্ড বঞ্চিত মানুষদের কার্ড প্রদানে তাঁর সংগঠনের কোনো আপত্তি নেই কিন্তু এন আর সির ১০০% পুনঃ নিরীক্ষণ করতে হবে। এই পুনঃ নিরীক্ষণ পর্বের কাজ শেষ হলে যাদের নাম পঞ্জিকরন থেকে বাদ পড়বে তাদের এমনিতেই আধার কার্ড জব্দ হবে। যেহেতু আধার কার্ড নাগরিকত্ব প্রমানের নথি নয় তাই সেই হেতু তার সংগঠনের কোনো আপত্তি নেই বলে মন্তব্য করেন। মন্ত্রী পীযুষ হাজারিকা অবশেষে ঘোষণা করেন শীঘ্রই রাজ্য সরকার আধার কার্ড প্রদান করার জন্য মহামান্য সুপ্রিম কোর্টের কাছে সুপারিশ করবেন। এই খবর ছড়িয়ে পড়তেই আধার কার্ড বঞ্চিত মানুষের মনে আশার সঞ্চার হয়েছে বলে পরিলক্ষিত হয়েছে।