DIGITAL

December 5, 2022

APTCE 18538973148

সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত বৃদ্ধি করা হলো গরীব কল্যান যোজনার সামগ্রী

বিশেষ প্রতিবেদন ২৭ শে মার্চ শিলচর— করোনা সংক্রমণ কালে যখন সাধারণ মানুষ উপার্জন হীন হয়ে পড়েছিলেন তখন প্রতি মাসে খাদ্য সুরক্ষার বরাদ্দকৃত চাল ও আটার সমপরিমাণ ৮০কোটি গরীব মানুষের জন্য মাননীয় প্রধানমন্ত্রী গরীব কল্যান অন্ন যোজনার মাধ্যমে মাথা পিছু অতিরিক্ত ৫ কেজি চাল ও আটা বরাদ্দ করেন। সেই অনুপাতে মাসে দুই বার করে বিনামূল্যে চাউল আটা সহ অন্যান্য সামগ্রী বিতরণ করা হয়। এই পদক্ষেপ মাননীয় প্রধানমন্ত্রীর বিচক্ষণতার পরিচয় বলে জানিয়েছেন একাংশ সমাজ সেবী গন।

এখানে উল্লেখ্য যে এই খাদ্য সামগ্রী বিতরণ নিয়ে ব্যাপক কারচুপির অভিযোগ উঠেছিল। বিশেষ করে বরাক উপত্যকার কাছাড় জেলার কয়েকটি স্থানে ব্যাপক দূর্নীতি হয়েছে বলে সংবাদ পরিবেশন ও হয়েছিল। কিন্তু কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

এই গরীব কল্যান যোজনার সামগ্রী বিগত দীপাবলি পর্যন্ত বিতরন করার জন্য সরকারের তরফে জানানো হয়। এবার এই যোজনার সামগ্রী বিনামূল্যে ২০২২ ইংরেজীর সেপ্টেম্বর মাস পর্যন্ত বৃদ্ধি করে দিলেন মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর এই ঘোষণার পর সর্বত্র সাধারণ গরীব মানুষ উৎফুল্লিত হয়েছেন বলে পরিলক্ষিত হচ্ছে। জনৈক আর টি কর্মী এই প্রতিবেদক কে বলেছেন সরকারের সিদ্ধান্ত যথাযথ বলে মনে হচ্ছে কিন্তু বিগত দিনের মতো যদি দূর্নীতি আবারও আরেক প্রস্ত শুরু হয় তাহলে আখেরে লাভবান হবেন আমলা ও অসাধু ব্যবসায়ীরা। এই বিষয়ে বিভিন্ন সামাজিক সংগঠন  কে তীক্ষ্ণ দৃষ্টি রাখতে হবে বলে জানান তিনি।