DIGITAL

October 4, 2022

APTCE 18538973148

১৮ টি ইউটিউব চ্যানেল বন্ধ করে দিলো ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রক

বিশেষ প্রতিবেদন ৬ ই এপ্রিল শিলচর—–গতকাল ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রক এক প্রেস বিজ্ঞপ্তিতে আঠারো টি ভারতীয় ইউটিউব ভিত্তিক নিউজ চ্যানেল,৩ টি টুইটার অ্যাকাউন্ট, একটি ফেইসবুক একাউন্ট ও একটি নিউজ ওয়েবসাইট ২০২১ তথ্য প্রযুক্তি আইনের আওতায় জরুরি ক্ষমতা প্রয়োগ করে এই সব ব্লক করে দিয়েছে।

সূত্র জানিয়েছে ভারতের মোট আঠারো টি ইউটিউব ভিত্তিক নিউজ চ্যানেল ও পাকিস্তানের  চারটি ইউটিউব ভিত্তিক নিউজ চ্যানেল, তিনটি টূইটার একাউন্ট,একটি ফেইসবুক একাউন্ট ও একটি নিউজ ওয়েবসাইট পাকিস্তানীদের সমন্বয়ে পরিচালিত হচ্ছে।এই সব সামাজিক মাধ্যমে প্রতিনিয়ত ভারতীয় নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বিকৃত সংবাদ পরিবেশন করে বিভ্রান্তি ছড়াচ্ছে।

এইসব ইউটিউব ভিত্তিক নিউজ চ্যানেল গুলো জাতীয় নিরাপত্তা, ভারতের সার্বভৌমত্ব ও অখন্ডতার  বিঘ্ন সৃষ্টি করছে বলে ভারত সরকার মনে করছে। এইসব ইউটিউব চ্যানেল গুলো বিভিন্ন ভারতীয় সংবাদ মাধ্যমের লোগো,ফটো ব্যবহার করে অহরহ বিকৃত সংবাদ পরিবেশন করে বিভ্রান্তি ছড়াচ্ছে তাই এই প্রথম বারের মতো ২০২১ তথ্য প্রযুক্তি আইনের আওতায় এনে এই সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। এখানে উল্লেখ্য যে বিগত ডিসেম্বর ২০২১ ইং এভাবে আরও ৭৮ টি ইউটিউব চ্যানেল ব্লক করা হয়েছে।

এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।