DIGITAL

February 5, 2023

APTCE 18538973148

বন্যা পরবর্তী পরিস্থিতি মহামারী আকার ধারন করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বন্যার্ত গন

নিজস্ব সংবাদদাতা শিলচর ৪ ঠা  জুলাই —- অনাকাঙ্খিত বন্যা শহর শিলচরের জলবন্দি মানুষের কাছে চিরস্মরণীয় হয়ে থাকবে বলে মনে হচ্ছে, অপরিকল্পিত নগরায়ন পরিকাঠামো বদলে দিলো তিলোত্তমা বলে কথিত শহর শিলচরের বাস্তব জীবন।

সাম্প্রতিক বন্যা কি শহর কি গ্রাম সব একাকার করে দিলে ও শহর শিলচর মারাত্মক আকার ধারণ করেছিল, সরকার ও সংগঠনের দৃষ্টি নিবদ্ধ হয়েছিল শহর শিলচর ঘিরে ।একদা গ্রামের বন্যা প্লাবিত এলাকা পরিদর্শন ও সাহায্য করতে এগিয়ে আসতেন শহরের মানুষ এবার তার উল্টো চিত্র দেখা গেছে, কোটিপতি হয়ে ও পানীয় জলের জন্য যখন হাহাকার করছেন ঠিক তখনই বিভিন্ন সামাজিক সংগঠন সাহায্যের হাত বাড়িয়ে দেয়। সরকার ও সংগঠনের কর্মীরা দিন রাত ত্রাণ বিতরণ করার দৃশ্য পরিলক্ষিত হয়েছে।

বর্তমানে ধীরে ধীরে জল শুকিয়ে গেলে ও বেশ কিছু এলাকায় ভিটেবাড়ি জলমগ্ন হয়ে আছে। সরকারের তরফে পাম্প করে জল বের করা হচ্ছে, কিন্তু ন্যাশোনেল হাইওয়ে সড়কের সাউথ পয়েন্ট এলাকা থেকে চেঙকুড়ি পর্যন্ত রাস্তার উপর এখনো হাঁটু জল, বিশেষ করে এই এলাকার জমা নোংরা জল এক বিশেষ রূপ ধারণ করেছে।এই প্রতিবেদক এই সব এলাকার জলের অবস্থা দেখে বিস্মিত হয়েছেন,ঘন কালো রং এর জল কতটুকু বিষাক্ত হতে পারে তা পরখ করেছেন। স্থানীয় সুনাগরিক গন জানিয়েছেন এই সব জল নিষ্কাশনের জন্য জরুরি ভিত্তিতে পদক্ষেপ হাতে নিতে হবে না হলে বিশেষ করে মশার উপদ্রব বৃদ্ধি পাবে ফলে যে কোন সময় মহামারী রোগের প্রাদূর্ভাব দেখা দিতে পারে। জনৈক সচেতন নাগরিক এই প্রতিবেদক কে বলেন আমরা কচিকাঁচা ছেলে মেয়ে দের ঘরের মধ্যে আটকে রেখেছি এই আশঙ্কায় যে এই সব বিষাক্ত জল শরীরে লেগে গেলে আর রক্ষা নেই,তাই অবিলম্বে এই দূরবস্থা থেকে পরিত্রাণের উপায় বের করতে জেলা শাসকের দৃষ্টি আকর্ষণ করছি।