DIGITAL

February 5, 2023

APTCE 18538973148

আজাদী কা অমৃত মহোৎসব – যুক্তরাষ্ট্রে ও উদযাপন করা হবে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে

বিশেষ প্রতিবেদন ১৪ ই আগস্ট শিলচর —- ভারতের স্বাধীনতা দিবসের ৭৫ তম পূর্তি উৎসব এবার ভারতের গন্ডি পেরিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টন শহরের ইন্ডিয়া স্ট্রীটে ১৫ ই আগস্ট এবং আইল্যান্ডের স্টেট হাউসে ১৪ ই আগস্ট ভারতের স্বাধীনতা দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হবে।

এই আজাদী কা অমৃত মহোৎসব অনুষ্ঠানের মাধ্যমে ভারত মার্কিন সম্পর্কের ভীত আরও মজবুত হবে বলে মনে হচ্ছে। ভারতের স্বাধীনতা দিবস কে স্মরনীয় করতে ঐ দেশের গভর্ণর চার্লি বেকার ভারতের স্বাধীনতা দিবস কে  ভারত দিবস বলে ঘোষণা করেছেন। এখানে উল্লেখ্য যে ১৫ ই আগস্ট কে ভারতে স্বাধীনতা দিবস রুপে পালন করা হয় ঠিক মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টন শহরে ও সেই ঐতিহাসিক দিন কে ভারত দিবস হিসেবে পালন করা হবে। রাজনৈতিক বিশ্লেষকরা মার্কিন যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত কে অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করছেন।

ভারতের স্বাধীনতা দিবস কে স্মরনীয় করে তুলতে এক ই সময়ে  একটি বিশেষ বিমানে ২২০ ফুট লম্বা মার্কিন – ভারত জাতীয় পতাকা উত্তোলন করা হবে। তার সাথে অন্যান্য অনুষ্টানের ও আয়োজন করা হবে,তার মধ্যে এক বর্ণাঢ্য প্যারেড আয়োজন করা হবে সেই প্যারেডে গ্র্যান্ড মার্শাল হিসেবে অংশ নিতে আমন্ত্রন জানানো হয়েছে ভারতের প্রাক্তন ক্রিকেটার আর,পি সিং কে ।এক কথায় মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের স্বাধীনতা দিবস কে স্মরনীয় করে রাখতে  কোন্ ধরনের খামতি রাখতে চাইছেন না আয়োজকরা।

এখানে উল্লেখ্ করা আবশ্যক ১৫ ই আগস্ট  ভারতের যেমন স্বাধীনতা দিবস ঠিক ঐ ১৫ ই  আগস্ট বিশ্বের আর ও ৫ টি দেশের স্বাধীনতা দিবস,সেই সব দেশে ও আগামীকাল স্বাধীনতা দিবস পালন করা হবে।

প্রতিবারের মতো এবারও দিল্লীর ঐতিহাসিক লাল কেল্লায় যখন মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মহাশয়  জাতীয় পতাকা উত্তোলন করবেন ঠিক সেই সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টন শহরে এক বিশেষ বিমান থেকে ২২০ ফুট মার্কিন ভারত জাতীয় পতাকা উত্তোলন করা হবে আর এই মূহূর্ত আজাদী কা অমৃত মহোৎসব অনুষ্ঠানের হল মার্ক রুপে চিহ্নিত হবে।