DIGITAL

October 5, 2022

APTCE 18538973148

বিতর্কিত ” কা” — আগামীকাল সুপ্রীমকোর্টে শুনানি শুরু হবে

নিজস্ব সংবাদদাতা শিলচর ১১ ই সেপ্টেম্বর —- বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন প্রবর্তন করা নিয়ে সমগ্র আসামে বিভিন্ন জাতীয় সংগঠন ও রাজনৈতিক দল আজ ও প্রতিবাদ করে আসছে।সেটা নিয়ে একসময় সমগ্র রাজ্যে বিভিন্ন দল সংগঠনের সদস্যরা রাজপথে নেমে এসে তীব্র প্রতিবাদ মিছিল পর্যন্ত করে ছিলো।তাদের তীব্র প্রতিবাদের মুখে সরকার ও পিছিয়ে যায়। এমতাবস্থায় আইনী সহায়তা চেয়ে বিভিন্ন সামাজিক সংগঠন ও রাজনৈতিক দলের নেতারা মহামান্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন।

কিন্তু বিভিন্ন কারণে তাদের রিট পিটিশনের উপর মহামান্য সুপ্রিম কোর্ট কোনো ধরনের তৎপরতা দেখায়নি। অবশেষে নূতন মুখ্য বিচারপতি কার্যভার গ্রহণ করে পূর্বের বকেয়া মামলা সহ জনস্বার্থ সংশ্লিষ্ট রিট পিটিশনের উপর আলোচনা শুরু করার সিদ্ধান্ত নেন।

সেই মতো আগামীকাল বহু চর্চিত ও বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন “কা ‘ এর উপর আলোচনা শুরু হবে। এখানে উল্লেখ্য যে ধর্মীয় নির্যাতনের শিকার হয়ে পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে যেসকল হিন্দু পারসী খৃষ্টান বৌদ্ধ ভারতে এসেছেন তাদের কে নাগরিকত্ব প্রদান করতে এই আইন তৈরি করা হয়েছে কিন্তু বিভিন্ন সামাজিক সংগঠন ও রাজনৈতিক দলের নেতারা এই আইন কে সংবিধানের পরিপন্থী বলে তীব্র প্রতিবাদ করেছেন ফলে আজ ও এই আইন প্রবর্তন হয়নি। আগামীকাল সুপ্রীমকোর্টে শুনানি শুরু হলে বুঝা যাবে বাস্তবে এই আইন প্রবর্তন হবে কি না।