DIGITAL

December 5, 2022

APTCE 18538973148

অসমীয়া জাতির দলিল এন,আর,সি হিম ঘরে ঢুকে গেলো মনে হচ্ছে —অভিমত

নিজস্ব সংবাদদাতা গুয়াহাটি ১৭ ই অক্টোবর —- অসমীয়া জাতির দলিল বলে খ্যাত রাষ্ট্রীয় নাগরিক পঞ্জি এন,আর,সি কার্যত হিম ঘরে আবদ্ধ হলো বলে অভিমত ব্যক্ত করেছেন বিশিষ্ট জনেরা। ১৯ লাখ বাদ পড়া বিদেশি নাগরিক দের তাৎক্ষণিক ভাবে বিদেশি চিহ্নিত করতে রাজ্য সরকার নূতন করে ট্রাইব্যুনাল গঠন করে যথারীতি ২০০জন সদস্য সহ অন্যান্য পদে নিয়োগ করেছিল। সরকারি গাইড লাইন মতো তাদের মাসোহারা সহ অন্যান্য সুবিধা প্রদান করা  হচ্ছে দীর্ঘদিন ধরেই।

সুত্রে জানা গেছে এই বাদ পড়া ১৯ লাখ মানুষের রিজেকসন স্লিপ দেওয়ার কথা থাকলেও আজ পর্যন্ত বিভিন্ন কারণে তাদের নামে রিজেকসন স্লিপ প্রদান করা হয় নি,যার ফলে একদিকে যেমন এই সব মানুষ আধার কার্ড পাচ্ছেন না অন্য দিকে তারা ট্রাইব্যুনালের ও দ্বারস্থ হতে পারছেন না এক কথায় এক অজানা আতঙ্কে দিন কাটাচ্ছেন ১৯ লাখ মানুষ। অন্যদিকে সরকার তড়িঘড়ি করে ট্রাইব্যুনাল আদালত গঠন করে প্রতি মাসে লাখ লাখ টাকা রাজ কোষ থেকে ব্যয় করছে কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন রাজনৈতিক ফায়দা হাসিলের উদ্দেশ্যে সরকার সম্প্রতি নব গঠিত বিদেশি ট্রাইব্যুনালের ২০০জন সদস্য সহ অন্যান্য কর্মীদের তাদের পদ থেকে অব্যাহতি দেওয়ার কথা এক আদেশে কার্যকর করেছেন।এই সরকারি আদেশ এক কথায় রাষ্ট্রীয় নাগরিক পঞ্জি কে জটিলতায় পরিণত করেছে বলে আপাত দৃষ্টিতে মনে করা হচ্ছে। এই পদক্ষেপ কে বিভিন্ন সংগঠন ও রাজনৈতিক দল চুলচেরা বিশ্লেষণ শুরু করেছে বলে জানা গেছে।