DIGITAL

December 5, 2022

APTCE 18538973148

চলে গেলেন শিলচরের বিশিষ্ট ব্যবসায়ী সঞ্জয় কুমার দাস, পরিচিত মহলে শোকের ছায়া

নিজস্ব সংবাদদাতা শিলচর ২০ শে অক্টোবর —-শিলচরের বিশিষ্ট ব্যবসায়ী তথা বরাক উপত্যকার প্রাচীন ছাপা খানা শ্রী চৈতন্য প্রেসের প্রতিষ্ঠাতা সঞ্জয় কুমার দাস গতকাল শিলচর মেডিকেল কলেজ হাসপাতালে অপরাহ্ন আনুমানিক  ২-৪৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বার্ধক্য জনিত রোগে দীর্ঘদিন ধরেই ভুগছিলেন বিগত ১১ ই অক্টোবর তাঁর শারীরিক অবস্থার অবনতি হলে তাকে শিলচর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।শিলচর মেডিকেল কলেজের বিশিষ্ট চিকিৎসক গন আপ্রাণ চেষ্টা করে ও তাঁকে শেষ রক্ষা করতে পারেন নি। অবশেষে গতকাল অগনিত স্বজন রেখে না ফেরার দেশে চলে গেলেন। তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই পরিচিত মহলে শোকের ছায়া নেমে আসে।

মৃত্যু কালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর, তিনি রেখে গেছেন স্ত্রী গোপা দাস সহ দুই পুত্র যথাক্রমে সন্তু দাস ও সঞ্জীব দাস, দুই পুত্র বধু যথাক্রমে সুদীপ্তা দাস ও পৌষালী দাস এবং একমাত্র কন্যা রাখী দেব সহ নাতি নাতনী।

এখানে উল্লেখ্য যে বরাক উপত্যকার প্রাচীন ছাপা খানা শ্রী চৈতন্য প্রেসের প্রতিষ্ঠাতা সঞ্জয় কুমার দাস ১৯৫৭ ইংরেজীতে ছোট পরিসরে এই প্রেসের প্রতিষ্ঠা করেন, স্বল্পভাষী সঞ্জয় বাবুর অক্লান্ত পরিশ্রমের ফলে ধীরে ধীরে এই ছাপা খানা আজকের এই বিশাল পরিসরে শিলচরের রংপুরে অতি সুনামের সাথে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করে বরাক উপত্যকায় মুদ্রন কারখানা হিসেবে চিহ্নিত হয়েছে, প্রয়াত সঞ্জয় কুমার দাসের স্বপ্ন এই শ্রী চৈতন্য প্রেস কে আসাম সরকার স্বীকৃতি প্রদান করেছে।

গতকাল রাত সাড়ে সাতটায় শিলচর শ্মশানে তাঁর মৃত দেহ সম্পূর্ণ হিন্দু শাস্ত্র বিধি মতে আকাশ মার্গে বিলীন করা হয়,এই সময় শিলচর শ্মশান ঘাটে বিশিষ্ট জনেরা তাঁকে শেষ বিদায় জানাতে উপস্থিত হন। প্রয়াত সঞ্জয় কুমার দাসের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ব্যবসায়ী সমিতির সদস্য গন সহ শহরের বিশিষ্ট নাগরিক গন।