DIGITAL

December 5, 2022

APTCE 18538973148

NRC এর সাথে আধার কার্ডের সম্পর্ক নেই – বললো সুপ্রিম কোর্ট

বিশেষ প্রতিবেদন ২২শে নভেম্বর শিলচর —— অস্বস্তিতে থাকা রাজ্যের ২৭ লাখ আধার কার্ড বঞ্চিত মানুষের মনে স্বস্তির নিঃশ্বাস ফিরেছে। এখানে উল্লেখ্য যে এন আর সি র গেরোয় রাজ্যের ২৭ লাখ মানুষ আধার কার্ড থেকে বাদ পড়েছিলেন যার ফলে এই সব মানুষ সরকারের বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত হয়ে পড়েছিলেন। অনেক দৌড়ঝাঁপ করে ও পার পান নি যার ফলে এক অনিশ্চিত ভবিষ্যতের দিকে ঢলে পড়েন। আসামের  রাজনৈতিক দল ও নেতারা সুপ্রিম কোর্টের দোহাই দিয়ে নিজেদের অবস্থান অটুট রাখতেন।

এইসব অসহায় ও অস্বস্তিতে থাকা মানুষ অবশেষে পশ্চিম বঙ্গ থেকে তৃণমূল কংগ্রেসের  নির্বাচিত রাজ্যসভার সদস্য সুস্মিতা দেবের শরণাপন্ন হন। বিচক্ষণ সন্তোষ তনয়া সুস্মিতা দেব একাধারে ব্যারিষটার অন্যাদিকে রাজ্য সভার সাংসদ দিদির পরামর্শে এই ২৭ লাখ আধার কার্ড থেকে বঞ্চিত মানুষের হয়ে মহামান্য সুপ্রিম কোর্টে দায়ের করেন এক জনস্বার্থ সংশ্লিষ্ট মামলা। সুপ্রিম কোর্টে দায়ের করা মামলা বেশ কয়েকবার এজলাসে উঠেছে অবশেষে মহামান্য সুপ্রিম কোর্ট এই বিষয়ে কেন্দ্র ও রাজ্য সরকারের কাছ থেকে মতামত চেয়ে হলফনামা চেয়ে পাঠান। এইসব হলফনামার উপর ভিত্তি করে ডিভিশন বেঞ্চ এক রায়ে বলেন যে এন আর সি র সাথে আধার কার্ডের কোনো  সম্পর্ক নেই।তাই এই ২৭ লাখ মানুষ কে সব ধরনের সরকারি সুবিধা প্রদান করা হোক।

নিরপেক্ষ ভাবে বলতে গেলে এই ২৭ লাখ অস্বস্তিতে থাকা মানুষের মনে স্বস্তির নিঃশ্বাস ফিরিয়ে আনতে রাজ্যসভার সাংসদ সুস্মিতা দেব যদি এই মামলা দায়ের না করতেন তাহলে অনির্দিষ্টকালের জন্য আধার কার্ড বঞ্চিত হিসেবে থাকতে হতো তাদের। আজকের এই কৃতিত্ব সন্তোষ তনয়া সুস্মিতা দেবের বলে জানিয়েছেন আধার কার্ড বঞ্চিত মানুষরা।