DIGITAL

December 4, 2023

APTCE 18538973148

প্যান -আধার সংযোগ নিয়ে আয়কর বিভাগের স্পষ্টিকরন- সাধারণ মানুষের চিন্তার কারণ নেই

বিশেষ প্রতিবেদন ২৩শে মার্চ শিলচর — ৩১ মার্চ ২০২৩ ইং আয়কর বিভাগের কড়া নির্দেশ,প্যান -আধার সংযোগ বাধ্যতামূলক,না হলে ১লা এপ্রিল ২০২৩ থেকে আয়কর রিটার্ন দাখিলের সময় বিপদে পড়তে পারেন আয়কর দাতারা। কিন্তু দেখা যাচ্ছে সাধারণ মানুষ যারা আয়করের আওতায় পড়েন না তাদের কে জরিমানা দিয়ে প্যান -আধার সংযোগ করতে দৌড়ঝাঁপ করছেন। ইতিমধ্যেই দারিদ্র্য সীমার নিচে বসবাস করা গরীব মানুষ অনেকেই হাজার টাকা জরিমানা দিয়ে প্যান -আধার সংযোগ করে নিয়েছেন বলে জানা গেছে।

এদিকে আয়কর বিভাগের রেহাই শ্রেণীর আওতায় যারা পড়েন নি তাদের প্যান -আধার সংযোগ আগামী ৩১ শে মার্চ সময়ের মধ্যে করা বাধ্যতামূলক বলে ঘোষণা ঘোষণা করা হয়েছে না হলে সংশ্লিষ্ট আয়কর দাতাদের প্যান সংযোগ অচল হয়ে যাবে।তাই কেন্দ্রীয় প্রত্যক্ষ্ কর পর্ষদ এই প্যান -আধার সংযোগ নির্দিষ্ট সময়ে করতে বলেছে।

এখানে উল্লেখ্য যে কেন্দ্রীয় বিত্ত বিভাগ ২০১৭ ইংরেজীর মে মাসে এক নোটিফিকেশন জারি করে  আসাম,মেঘালয় এবং জম্মু ও কাশ্মীর রাজ্য কে রেহাই শ্রেণীর আওতায় অন্তর্ভুক্ত করেছে তাই বিত্ত বান দের কাছে  এই প্যান -আধার সংযোগ বাধ্যতামূলক করা হয়েছে সাধারণ মানুষের কাছে এই প্যান -আধার সংযোগ বাধ্যতামূলক নয় বিশেষ করে দারিদ্র্য সীমার নিচে বসবাস করা গরীব মানুষের কাছে তো নয়ই।